Top banner ads

ড্যাফোডিল ইউনিভার্সিটির কোর্স রেজিস্ট্রেশন চেক, সেমিস্টার ড্রপ ইত্যাদির নিয়মাবলী।



এই সম্পর্কে ভিডিও টিউটোরিয়াল  দেখতে উপরে ক্লিক করুন

উপরের ভিডিও ও নিচের তথ্য দেখে আপনি শিখতে পারবেনঃ
<> কিভাবে আপনার (ড্যাফোডিল ইউনিভার্সিটির) কোর্স রেজিস্ট্রেশন চেক করবেন।
<> আপনি কোন সেমিস্টারে কোন সাবজেক্ট রেজিস্ট্রেশন করেছেন।
<> আপনার কোর্স শিক্ষকের নাম ।
<> আপনার ক্লাস রুটিন।
<> আপনি যদি সেমিস্টার ড্রপ দিতে চান ইত্যাদির নিয়মাবলী ।



সরাসরি নিয়মগুলো দেখতে উপরের ভিডিও টিউটোরিয়ালে ক্লিক করুন । 
নিচে কিছু সাধারন আলোচনা করা হলঃ



    •  


    DIU Course Registration Check &Semester Drop.abcbanglabd
    উপসংহার



ড্যাফোডিল ইউনিভার্সিটির শিক্ষার্থীরা, 

ভূমিকা: 
ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থীরা আপনারা হয়তো অনেকেই জানেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি আপনাদেরকে পূর্ণ আইটি নির্ভর সুযোগ সুবিধা দিতে সর্বোচ্চ চেষ্টা করে। আপনার স্টুডেন্ট পোর্টালে অনেকগুলো অপশন আছে তার মধ্যে একটি অপশন হলো কোর্স রেজিস্ট্রেশন চেক।  
DIU Course Registration Check &Semester Drop.abcbanglabd


আপনারা আপনাদের ড্যাফোডিল শিক্ষা জীবনের আপনাদের প্রত্যেক সেমিস্টারের রেজিস্ট্রেশন করা দরকার। আপনার সঠিক কোর্স ,সেকশন , কোন সেকশন এর কোন টিচার ক্লাস রুটিন ইত্যাদি সহ বিস্তারিত তথ্য গুলো আপনার স্টুডেন্ট পোর্টাল ব্যবহার করেই আপনি জানতে পারেন। কারণ অনেক সময় অনেকের সেকশন , সাবজেক্ট কোড ইত্যাদি গড়মিল হয় তাই এগুলো চেক করা একটি বড় বিষয় আপনার জন্য। 

এগুলো চেক করলে আপনার নিজেরও যেমন উপকার হবে ভুল থাকলে তার সমাধানও হবে সময় মত। যদিও ভুল ধরাও পরে,  সেটির সমাধান করা একটি ঝামেলা জনক কাজ। 

রেজিস্ট্রেশন চেকঃ 

আপনি রেজিস্ট্রেশন করার কয়েক দিনের (নির্দিষ্ট) মধ্যেই আপনি আপনার স্টুডেন্ট পোর্টাল ব্যবহার করে আপনার কোর্স গুলো সঠিকভাবে সঠিক  সেকশনে রেজিস্ট্রেশন সম্পন্ন হয়েছে কিনা চেক করবেন। 

কোন সমস্যা মনে হলে কোর্স এ্যাডভাইজারের সাথে পুনরায় যোগাযোগ করে সমাধান করবেন। আর আপনিও কোর্স চয়েজ করে লেখার সময় সতর্কতার সাথে নির্বাচন করবেন তা না হলে ভুল  কোর্সগুলো রেজিস্ট্রেশন হয়ে যাবে।


চেক করার নিয়মাবলীঃ 


১. প্রত্যেক সেমিস্টারের শুরুতে নোটিশ অনুযায়ী নির্দিষ্ট পেমেন্ট করে অ্যাকাউন্ট অফিস থেকে রেজিস্ট্রেশন ক্লিয়ারেন্স সংগ্রহ করে ডিপার্টমেন্ট অফিসে কোর্স এ্যাডভাইজারের কাছে সেটি সঠিকভাবে পূরণ করে জমা দিতে হবে।


২.

তারপর ওই দিন অথবা তার কয়েকদিন পর আপনি আপনার স্টুডেন্ট পোর্টালে লগ ইন করে, হোম বাটনে কোর্স রেজিস্ট্রেশন অপশনে ক্লিক করবেন।

৩. 
এবার প্রথমেই সেমিস্টার ধরতে হবে অর্থাৎ বর্তমানে যে সেমিস্টার চলছে। তারপর সার্চ বাটনে রিফ্রেশ করুন। 

৪. 
সবশেষে, আপনি দেখবেন কোর্স কোড, কোর্স টাইটেল, সেকশন, ক্রেডিট, টিচারের নাম এবং ক্লাস রুটিন ক্রমঅনুযায়ী দেওয়া আছে।
এই প্রক্রিয়ায় আপনি মাঝে মাঝে চেক করতে পারেন। 



সেমিস্টার ড্রপঃ 

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থীরাপ্রয়োজন হলে সময় মতো নির্দিষ্ট নিয়ম অনুযায়ী কোন সেমিস্টার ড্রপ দিতে পারেন। এজন্য স্টুডেন্ট পোর্টাল থেকে সেমিস্টার ড্রপ নামক একটি অপশন আছে সেটি আপনি নির্দিষ্ট সময়ের ভিতর পূরণ করে সাবমিট করবেন না।

সেমিস্টার ড্রপের নিয়ম এবং ফ্রী পরিবর্তনশীল। 

বর্তমান নিয়ম নিম্নরূপঃ  

নির্দিষ্ট সময়ের মধ্যে সেমিস্টার ড্রপ দিলে প্রথম ও দ্বিতীয় সেমিস্টারের জন্য কোন ফি দিতে হবে না কিন্তু পরপর তিন সেমিস্টার ড্রপ দিলে ৫০০০ টাকা জমা করে রি-এডমিশন নিতে হয়। এভাবে চতুর্থ অথবা ততোধিক সেমিস্টারের এর জন্য অতিরিক্ত প্রত্যেক ১০০০ টাকা করে সেমিস্টার ফি দিতে হয়।

    

সুত্র সংগ্রহ_ ( abcbanglabd.com)_ড্যাফোডিল ইউনিভার্সিটির স্টুডেন্টদের_ সুবিধার্থে। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.