Top banner ads

ডোমেইন কিনুন। How to Purchase Domain for Website from Bangladesh - Full Guideline Beginners। Daina Host BD।




( আমাদের ইউটিউব চ্যানেল ভিজিট করার আমন্ত্রন, ক্লিক করুন)

এই ভিডিওটি দেখলে  আপনি কি শিখতে পারবেনঃ

--- Domain/ ডোমেইন  কি  (.com/.info/.net/.info) ডোমেইন  বলে ?
--- কিভাবে Domain/ ডোমেইন কিনতে পারবেন বাংলাদেশ থেকে?

888

কিছু সাধারণ ধারনাঃ 
ডোমেইন নাম বলতে সাধারনভাবে কোন একটা ওয়েবসাইটের নামকে বোঝায়। একটি ডোমেইন নাম সংক্রান্ত সব কিছু নিয়ন্ত্রন করে ডোমেইন নেম সিস্টেম। 

উদ্দেশ্য কি কি?  
প্রত্যেক ওয়েবসাইটের একটি নির্দিষ্ট আইপি অ্যাড্রেস থাকে। কিন্তু আইপি দিয়ে ওয়েবসাইট মনে রাখা কষ্টসাধ্য। তাই মনে রাখার সুবিধার জন্য আইপি অ্যাড্রেসের পরিবর্তে ডোমেইন নাম ব্যবহার করা হয়। এছাড়া এক বা একাধিক কমপিউটার কে ইন্টারনেট এ চেনার জন্যও ডোমেইন নাম ব্যবহার করা হয়।

এর ইতিহাসঃ 
প্রথম বানিজ্যিক ডোমেন নাম TLD .com, ১৫ মার্চ ১৯৮৫ সালে প্রথম বাণিজ্যিক ভাবে ডট কম ডোমেন নাম ক্যাম্ব্রিজের কম্পিউটার ফার্ম সিম্বোলিক্স তাদের ওয়েব সাইট Symbolics.com এ ব্যবহার করে। ডিসেম্বর ২০০৯ সালে তারা ১৯০ মিলিয়ন ডোমেইন নেম রেজিস্ট্রেশন করে। 


ইউ আর এল এবং ডোমেইনঃ  

নিচের উদাহরণ দ্বারা ইউআরএল এবং ডোমেইন এর পার্থক্য প্রকাশ করা যেতে পারে।

    ইউআরএল : http://www.example.com/index.html
    নাম (TLD) : com
    টপ লেভেল ডোমেইন নাম : example.com
    হোস্ট নাম : www.example.com
    ডকোমেন্ট : index.html



ডোমেন নামের স্থান
আজ, ইন্টারনেট কর্পোরেশন ফর অ্যাসাইনড নাম এবং নাম্বার (আইসিএনএএন) ইন্টারনেট ডোমেইন নেম স্পেসের শীর্ষ স্তরের বিকাশ এবং আর্কিটেকচার পরিচালনা করে। এটি ডোমেন নাম নিবন্ধকারীদের অনুমোদন দেয়, যার মাধ্যমে ডোমেন নাম নিবন্ধিত এবং পুনরায় নিযুক্ত করা যেতে পারে।


জোনগুলিতে সংগঠিত শ্রেণিবদ্ধ ডোমেন নাম সিস্টেম, প্রতিটি ডোমেন নেম সার্ভার দ্বারা পরিবেশন করা হয়।
ডোমেন নামের স্থানটিতে ডোমেন নামের একটি গাছ থাকে। গাছের প্রতিটি নোড ডোমেন নামের সাথে সম্পর্কিত তথ্য ধারণ করে। গাছটি ডিএনএস মূল অঞ্চল থেকে শুরু করে জোনে বিভক্ত হয়।


শীর্ষ স্তরের ডোমেনগুলি
Com, নেট এবং org এর মতো শীর্ষ স্তরের ডোমেনগুলি (টিএলডি) হ'ল ইন্টারনেটের ডোমেন নামগুলির সর্বোচ্চ স্তর। শীর্ষ স্তরের ডোমেনগুলি শ্রেণিবদ্ধ ডোমেন নাম সিস্টেমের DNS রুট অঞ্চল গঠন করে। প্রতিটি ডোমেন নাম একটি শীর্ষ স্তরের ডোমেন লেবেল দ্বারা শেষ হয়।

১৯৮০ এর দশকে যখন ডোমেন নেম সিস্টেমটি তৈরি করা হয়েছিল, তখন ডোমেন নেম স্পেসটি ডোমেনের দুটি প্রধান গ্রুপে বিভক্ত ছিল [[৮] দেশের কোড শীর্ষ-স্তরের ডোমেনগুলি (সিসিটিএলডি) মূলত আইএসও -3166 দেশ সংক্ষেপণের দ্বি-চরিত্রের অঞ্চল কোডের উপর ভিত্তি করে ছিল। এছাড়াও, সাতটি জেনেরিক শীর্ষ-স্তরের ডোমেন (জিটিএলডি) প্রয়োগ করা হয়েছিল যা বিভিন্ন শ্রেণীর নাম এবং বহু-সংস্থার প্রতিনিধিত্ব করে [[9] এগুলি হ'ল ডোমেন সরকারী, এডু, কম, মিল, ওআরজি, নেট এবং ইনট।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.